Mens Health Magazine Online

Men's Health News Update

LightBlog

Breaking

Monday, December 25, 2017

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রসুন

রসুন হলো পেঁয়াজের জ্ঞাতি ভাই। তারা এক বংশের। রসুনের আদি বাড়ি মধ্য এশিয়ায়। তবে তার বিস্তার এখন সারা পৃথিবীতে। ইতিহাসে দেখা যায়, প্রায় সাত হাজার বছর আগে চিকিৎসক এবং মেডিসিনের জনক হিপোক্রেটস, সার্জন এবং দার্শনিক গ্যালেন রসুনকে ওষুধ হিসেবে ব্যবহারের পরামর্শ দিতেন। আধুনিক গবেষণায়ও উঠে এসেছে এমন সব তথ্য। এ ব্যাপারে জানতে চাইলে বারডেম হাসপাতালের প্রধান পুষ্টিবিদ আখতারুন নাহার আলো বলেন, ওষুধের বিকল্প হিসেবে রসুনের ব্যবহার শুরু হয়েছিল। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে, হৃদস্বাস্থের জন্য এবং ক্যানসারের মতো রোগ প্রতিরোধেও রসুন খুব কার্যকরী। কেমন করে রসুন খেতে হবে, এ সম্পর্কে বলতে গিয়ে তিনি আরও বলেন, বাজারে কিন্তু দুই ধরনের রসুন পাওয়া যায়, একটিমাত্র কোষ নিয়েই পুরো একটি রসুন, অন্যটি হলো অনেকগুলো কোষ নিয়ে তৈরী। বহুকোষীর তুলনায় এক কোষী রসুনে পুষ্টিমান বেশি থাকে। এক কোষী রসুনটি বড় হলে অর্ধেক করে কিংবা বহুকোষী রসুনের একটি কোষ খেতে পারেন প্রতিদিন। জেনে নেওয়া যাক রসুনের উল্লেখযোগ্য কিছু উপকারী দিক।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে
রক্তচাপ বাড়িয়ে দিতে যে উপাদানটি দায়ী সেটি হলো এনজিওটেনসিন। রসুনের উপাদান এনজিওটেনসিন প্রভাব কমিয়ে দিতে সক্ষম। তাই নিয়মিত রসুন খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

ক্যানসারের ঝুঁকি এড়াতে
প্রতিদিন এক টুকরো করে রসুন খেলে অনেক ধরনের ক্যানসারের ঝুঁকি এড়ানো যায়। বিশেষত স্তন ক্যানসার এবং প্রস্টেট ক্যানসারের বিরুদ্ধে বেশ কার্যকর ভূমিকা পালন করে।

হৃৎপিণ্ডের সুরক্ষায়
রসুন রক্ত জমাট বাঁধা রোধ করে, রক্তনালিতে রক্তের প্রবাহ ঠিক রাখে। রসুন হলো অ্যাসপিরিন ওষুধের বিকল্প। এ ছাড়া রসুন রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। ফলে হৃদস্বাস্থ্য সুরক্ষিত থাকে।

রোগ প্রতিরোধে
অ্যান্টি ব্যাকটেরিয়াল আর অ্যান্টি ভাইরাল গুণে সমৃদ্ধ রসুন। তাই ভাইরাসজনিত জ্বর, সর্দি, কাশি ইত্যাদির প্রকোপ কমাতে সহায়তা করে। এ ছাড়া শরীরের রোগ প্রতিরোধের সক্ষমতাও বাড়ায় রসুন।

এতো গেল গুণ বিচার। রসুনের কি কোনোই খারাপ দিক নেই? এ সম্পর্কে বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামছুন্নাহার নাহিদ বলেন, ‘রসুন সবার জন্যই ভালো, তবে রসুন যেহেতু রক্ত জমাট বাঁধতে বাধা দিয়ে অ্যাসপিরিনের মতো কাজ করে, সেহেতু গর্ভকালে রসুন আলাদা করে না খাওয়াই ভালো। এ ছাড়া বড় কোনো অস্ত্রোপচারের পরেও কাঁচা রসুন খাওয়ায় খানিকটা বিধিনিষেধ আছে। এ ছাড়া সবাই রসুন খেতে পারবেন নিশ্চিন্তে। তথ্য সূত্র: ১ অক্টোবর, ২০১৪।

No comments:

Post a Comment